Skip to content

এবং হিমু – Ebong Himu By Humayun Ahmed PDF Download

Himu Series
ebong himu pdf download

এবং হিমু – হুমায়ূন আহমেদ

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সৃষ্ট চরিত্রগুলোর মধ্যে হিমু অন্যতম। হিমু সিরিজের প্রথম বই হলো ময়ূরাক্ষী (১৯৯০)। প্রাথমিক সাফল্যের পর হিমু চরিত্র বিচ্ছিন্নভাবে হুমায়ুন আহমেদের বিভিন্ন উপন্যাসে প্রকাশিত হতে থাকে। এবং হিমু উপন্যাসটি হিমু চরিত্রের ৫ম উপন্যাস। বইটি ১৯৯৫ সালের বইমেলায় প্রকাশিত হয়। বইটি প্রকাশনা হলো সময় প্রকাশন। ১০৯ টি পাতার বইটি ডাউনলোড করতে পারবেন অথবা অনলাইনে পড়তেও পারবেন।

এবং হিমু – কাহিনীসংক্ষেপ

রাত একটা; হিমু হেঁটে চলেছে রাস্তায়। তার প্রচণ্ড খিদে পেয়েছে কিন্তু সে পড়েছে রূপার দেয়া পকেটবিহীন পাঞ্জাবী। এক সময় সে তার ফুফুর বাড়িতে যায়। সেখানে গিয়ে দেখে মাছের কাটা ফুটায় তার ফুফাত ভাই বাদল না খেয়ে রয়েছে। বাদলের বিশ্বাস একমাত্র হিমুই পারে তার কাটা দূর করে দিতে। এক পর্যায়ে বাদলের কাটা দূর করে হিমু কিন্তু হিমুর কারণেই যে তা হয়েছে অবিশ্বাস করে ইরা। বাদল চায় একদিনের জন্য হলেও যেন ইরা হিমু হয়ে যায়।

একদিন হিমুর সাথে দেখা হয় রেশমা খালার। তারও রয়েছে এক সমস্যা। সে নাকি তার মৃত স্বামীকে দেখতে পায়।

অন্যদিকে মেসে তার পাসের রুমের বদরুল সাহেবের চাকরি নেই কয়েক মাস। বদরুল সাহেব তার ছোটবেলার বন্ধু ইয়াকুব সাহেবের কাছে যায় চাকরির জন্য কিন্তু সে তাকে চাকরি দেয় না। হিমু তার চাকরির জন্য রূপাকে বলে। রূপা ঠিকই চাকরি যোগার করে বদরুল সাহেবের জন্য কিন্তু প্রথমে ইয়াকুব সাহেবের কাছে চাকরি না পাওয়ায় সে অসুস্থ হয়ে পড়ে। ডাক্তার বলে ৫০-৫০ চান্স। বদরুল সাহেবকে হাসপাতালে রেখেই হাঁটতে বেরোয় হিমু তার পাশে থাকে ইরা। তার হাত ধরতে চায় ইরা।

কিন্তু হিমুরা কখনো কারো হাত ধরে না।

Leave a Reply

Your email address will not be published.